March 4, 2021, 10:27 pm

শিরোনাম
মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ইরাক প্রবাসী খোলা চিঠি। টাকার মেশিন এমপি নূর মোহাম্মদের বিকাশ নাম্বার, অজ্ঞাত উৎস থেকে প্রতিদিন ঢুকছে টাকা! বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নেবে সিঙ্গাপুর ও রোমানিয়া কৌশলে রেজিস্ট্রেশন করে টিকা নিচ্ছেন ৪০ বছরের কম বয়সীরাও! বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে,আবাসিক হল ১৭ মে: শিক্ষামন্ত্রী পিরোজপুরে স্কুল শিক্ষিকার বাসা থেকে গৃহপরিচারিকার ঝুলন্ত লাশ উদ্ধার। “বকুলতলা ফাউন্ডেশনের পক্ষ থেকে অমর একুশের ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ ও পুষ্পস্তবক অর্পণ” ভাষা শহীদদের জন্য বায়তুল মোকাররমে দোয়া ও মোনাজাত বাগেরহাটে গাছে আমের মুকুলে ভরপুর স্বপ্ন বুনছেন চাষিরা। সেভ দ্যা ফিউচার ফাউন্ডেশন কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

দেশের প্রত্যেক নাগরিকের ব্যক্তিগত তথ্যভাণ্ডার (ডাটাবেজ) তৈরি করবে পরিসংখ্যান ব্যুরো

দেশের প্রত্যেক নাগরিকের ব্যক্তিগত তথ্যভাণ্ডার (ডাটাবেজ) তৈরি করবে বাংলাদেম পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এই ডাটাবেজে সকল নাগরিকের আলাদা আলাদা তথ্য যুক্ত থাকবে। বিবিএস ডাটাবেজ তৈরির জন্য ‘ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রেড’ তৈরি করবে বলে জানিয়েছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সাথে বিবিএস যৌথ উদ্যোগে একটি কর্মশালার করে। কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তথ্য মন্ত্রণালয়ের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, বাংলাদেশ বেতারের ডেপুটি ডিরেক্টর জেনারেল (নিউজ), এ এস এম জাহীদ। কর্মশালায় সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক মো. তাজুল ইসলাম।

ইয়ামিন চৌধুরী বলেন, কোভিডকালীন সময়ে আমাদের দেশের জনশুমারি পেছানো হয়েছে। কারণ আমাদের সশরীরে মাঠ পর্যায়ে উপস্থিত হয়ে ডাটা সংগ্রহ করতে হয়। কিন্তু উন্নত বিশ্বে এই পদ্ধতি ব্যবহার করে না। তারা আরও আপডেট প্রযুক্তি ব্যবহার করে।

তিনি বলেন, বিশেষ করে আমাদের বন্ধু রাষ্ট্র জাপানের পরিসংখ্যান খুব শক্তিশালী। করোনা মহামারির মধ্যে তারা জনশুমারির তথ্য আপডেট করেছে। তারা প্রযুক্তির মাধ্যমে জাপানের সকল নাগরিকের তথ্য সম্বলিত ডাটাবেজ আপডেট করেছে।

সচিব আরও জানান, করোনার মধ্যে আমরা অনুভব করেছি যে, আমাদেরও সকল নাগরিকদের ডাটা সম্বলিত ডাটাবেজ দরকার। ডাটাবেজ থাকলে সহজে নাগরিকের যেকোন তথ্য আপডেট করতে পারবো। আপডেট তথ্যেও জন্য বিবিএস থেকে প্রত্যেক নাগরিকদের ‘ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রেড’ তৈরি করা হবে। নাগরিকদের ব্যক্তিগত ডাটাবেজে প্রত্যেক নাগরিকদের নাম, ঠিকানা, বৈবাহিক অবস্থা, সম্পত্তি, পরিবারের সদস্যসহ আরও আনুঙ্গিক তথ্য থাকবে। সব মিলিয়ে একজন ব্যক্তির সব ধরনের তথ্য দিয়ে প্রত্যেক ব্যক্তির আলাদা আইডেনটিটি তৈরি করা হবে। ডাটাবেজটি তৈরি হলে এখান থেকে কারো তথ্য মুছে যাবে না। এই পদ্ধতি জাপানসহ বিশ্বের উন্নত দেশগুলো করছে।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares