August 2, 2021, 9:34 am

শিরোনাম
শোকের মাসে সৌদি প্রবাসীদের দূতাবাসের বিশেষ সেবা প্রদান করা হবে- রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী পিরোজপুর সদর উপজেলা পরিষদ থেকে, সামাজিক সংগঠন এমিনেন্ট বয়েজ কে কাভিট ইকুপমেন্ট প্রদান। মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘরের জন্য ঘুষ না দেওয়ায় মারপিট! ইন্দুরকানীতে স্বেচ্ছাসেবক লীগের -২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত! ছাত্রদল নেতা সিরাজ এখনো বয়ে বেড়ান তার সেই ভয়াবহ গুলির স্মৃতি পিরোজপুর সদরে ভূইফোঁড় সাংবাদিক ও মানবাধিকার নেতার ছড়াছড়ি। বহুরূপী হেলেনা জাহাঙ্গীর এর নতুন রাজনৈতিক দোকান আওয়ামী চাকুরিজীবী লীগ। পিরোজপুরে দলীয় বিদ্রোহীদের প্রভাবে দিশেহারা আ’লীগ মনোনীত নৌকার প্রার্থীরা ফের বিয়ে করেছেন রেলমন্ত্রী, পাত্রী দিনাজপুরের মেয়ে সেভ দ্যা ফিউচার ফাউণ্ডেশন পিরোজপুর জেলা কমিটির কেন্দ্রের অনুমোদন

সপ্তাহে অন্তত ১৫০ মিনিট সাইকেল চালান।

সুস্থ থাকার জন্য বিভিন্ন ধরনের ব্যায়াম করে থাকি আমরা।তবে সবচেয়ে ভালো ব্যায়াম হচ্ছে সাইক্লিং ।  সাইক্লিংয়ে শারীরিক পরিশ্রম হয়। ফলে ওজন কমাতে সাহায্য করে। এছাড়া ক্যান্সারসহ নানা ধরনের রোগের ঝুঁকিও কমিয়ে দেয়।

সম্প্রতি গ্লাসগো ইউনিভার্সিটির এক সমীক্ষায় সাইক্লিংয়ের উপকারিতা সম্পর্কে জানা গেছে।

আসুন জেনে নেই সাইক্লিংয়ের উপকারিতা-

১. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।
২. পা, উরু, কোমর ও নিতম্বের পেশি সুগঠিত হয়।
৩. হাঁটু, গিঁটের ব্যথা নিরাময়ে সহজ ব্যায়াম সাইক্লিং।
৪. রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে, হার্ট ও ফুসফুসের কার্যকারিতা বাড়ে।
৫. শারীরিক পরিশ্রম হয়। তাই ফলে ওজন কমে।
৬. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।
৭. মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ে ।

* শারীরিক পরিশ্রমের অভাবে হৃদ্রোগ, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে। কর্মক্ষেত্রে বা বাড়িতে হাঁটাচলা কিংবা পরিশ্রম যাঁদের কম হয়, সারা দিন বসে কাজ করতে যাঁরা বাধ্য হন, দিনশেষে একটু সাইকেল চালনা তাঁদের সেই অভাব পূরণ করবে। হৃদ্যন্ত্রের ফিটনেস বাড়াতে বিশেষজ্ঞরা সপ্তাহে অন্তত ১৫০ মিনিট সাইকেল চালানোর পরামর্শ দিচ্ছেন। এটা হাঁটা বা জগিং করার মতো অ্যারোবিক ব্যায়াম, যা হৃদ্যন্ত্র ও ফুসফুসের কার্যক্ষমতা বাড়ায়।

সাবধানতা

সাইকেল কেনার সময় নিরাপত্তা গিয়ার ঠিক আছে কিনা দেখে নিন। সব সময় রাস্তার একপাশ দিয়ে সাইকেল চালাতে হবে। এছাড়া বাই সাইকেল চালালেও ট্রাফিক আইন মেনে চলুন ও হেলমেট ব্যবহার করুন।

সাইকেল চালানোর সময় অনেক ঘাম হয়। তাই ক্লান্তি দূর করতে সঙ্গে এক বোতল পানি রাখুন।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares