February 25, 2021, 1:35 am

শিরোনাম
বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নেবে সিঙ্গাপুর ও রোমানিয়া কৌশলে রেজিস্ট্রেশন করে টিকা নিচ্ছেন ৪০ বছরের কম বয়সীরাও! বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে,আবাসিক হল ১৭ মে: শিক্ষামন্ত্রী পিরোজপুরে স্কুল শিক্ষিকার বাসা থেকে গৃহপরিচারিকার ঝুলন্ত লাশ উদ্ধার। “বকুলতলা ফাউন্ডেশনের পক্ষ থেকে অমর একুশের ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ ও পুষ্পস্তবক অর্পণ” ভাষা শহীদদের জন্য বায়তুল মোকাররমে দোয়া ও মোনাজাত বাগেরহাটে গাছে আমের মুকুলে ভরপুর স্বপ্ন বুনছেন চাষিরা। সেভ দ্যা ফিউচার ফাউন্ডেশন কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন ২০২১ অনুষ্ঠিত হয়েছে। অন্যের বউকে বিয়ে করেছেন ক্রিকেটার নাসির,সাবেক স্বামীকে তালাক না দিয়ে তামিমা তাম্মি বিয়ে করলেন নাসিরকে। দিনাজপুরে মুমূর্ষু রোগীর জীবন বাঁচাতে এগিয়ে এসেছে অনলাইন ব্লাড ব্যাংক হিলি

ট্রাভেল এজেন্সি নবায়নের সুযোগ,হস্তান্তর ও শাখা খোলার সুযোগ, মন্ত্রী সভায় নীতিগত অনুমোদন।

নির্ধারিত সময়ের পর জরিমানা দিয়ে ট্রাভেল এজেন্সি নবায়নের সুযোগ ও শাখা খোলার বিধান রেখে ‘বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০১৯’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশের ট্রাভেল এজেন্সিগুলোর কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ‘বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) আইন, ২০১৩’ প্রণয়ন করা হয়। প্রণীত আইনটিতে বেশ কয়েকটি বিষয়ে অস্পষ্টতা থাকায় ট্রাভেল এজেন্সির সেবা প্রদান ও বিদ্যমান আইনের বিধানসমূহ বাস্তবায়নকালে ক্ষেত্রবিশেষে নানা রকম জটিলতা সৃষ্টি হচ্ছে।

বিদ্যমান আইনে অস্পষ্টতা রয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘নির্ধারিত সময়ের মধ্যে সনদ নবায়নের আবেদন করতে না পারলে ওই এজেন্সির নবায়নের আর সুযোগ থাকে না। মালিকানা হস্তান্তরের বিধান নেই। নিবন্ধন কর্তৃপক্ষের অর্থদণ্ড প্রদানের ক্ষমতা না থাকায় সামান্য অপরাধের জন্য এজেন্সির নিবন্ধন স্থগিত বা বাতিল করতে হচ্ছে। এছাড়া ট্রাভেল এজেন্সির শাখা খোলার বিধান নেই।’

এই কারণে বিদ্যমান আইন যুগোপযোগী করাসহ আইনটির কতিপয় ধারা সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে খন্দকার আনোয়ার বলেন, প্রস্তাবিত আইনের ‘পরিবহন’ অর্থ আকাশ, নৌ, সমুদ্র বা সড়ক পথে পরিবহন এর স্থলে ‘জলপথ, স্থলপথ, আকাশ পথে পরিবহন’ করা হয়েছে।

‘নির্ধারিত সময়ের মধ্যে নবায়ন আবেদন করা না হলে বিধি দ্বারা নির্ধারিত জরিমানা দিয়ে নবায়নের আবেদন দাখিল করতে পারবে বলে বিধান রাখা হয়েছে প্রস্তাবিত আইনে। প্রস্তাবিত আইনে ট্রাভেল এজেন্সির নিবন্ধন সনদ হস্তান্তর এবং শাখা কার্যালয় স্থাপনের বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে।’

সংশোধিত আইনে নিবন্ধন কর্তৃপক্ষের সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা আরোপের বিধান রাখা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রস্তাবিত আইন সংশোধন করে শাস্তির মেয়াদ বৃদ্ধি এবং মামলা নিষ্পত্তির ক্ষেত্রে ‘কোড অব ক্রিমিন্যাল প্রসিডিউর, ১৮৯৮’ এর বিধানাবলী প্রযোজ্য হবে বলে বিধান রাখা হয়েছে।

প্রস্তাবিত খসড়া আইনটি অনুমোদিত হলে ট্রাভেল এজেন্সির নবায়ন আবেদন দাখিলে বিলম্বের জন্য লাইসেন্স বাতিলের পরিবর্তে বিধি দ্বারা নির্ধারিত জরিমানা আদায়ের মাধ্যমে সনদ নবায়নের সুযোগ সৃষ্টি হবে বলে জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি আরও বলেন, ‘আইন সংশোধন হলে নির্ধারিত শর্ত সাপেক্ষে মালিকানা হস্তান্তরের সুযোগ সৃষ্টি হবে। ট্রাভেল এজেন্সিগুলো অনুমোদন সাপেক্ষে শাখা অফিস খুলতে পারবে। ট্রাভেল এজেন্সি থেকে কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তি সহজ হবে। সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে।’

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares