August 2, 2021, 9:25 am

শিরোনাম
শোকের মাসে সৌদি প্রবাসীদের দূতাবাসের বিশেষ সেবা প্রদান করা হবে- রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী পিরোজপুর সদর উপজেলা পরিষদ থেকে, সামাজিক সংগঠন এমিনেন্ট বয়েজ কে কাভিট ইকুপমেন্ট প্রদান। মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘরের জন্য ঘুষ না দেওয়ায় মারপিট! ইন্দুরকানীতে স্বেচ্ছাসেবক লীগের -২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত! ছাত্রদল নেতা সিরাজ এখনো বয়ে বেড়ান তার সেই ভয়াবহ গুলির স্মৃতি পিরোজপুর সদরে ভূইফোঁড় সাংবাদিক ও মানবাধিকার নেতার ছড়াছড়ি। বহুরূপী হেলেনা জাহাঙ্গীর এর নতুন রাজনৈতিক দোকান আওয়ামী চাকুরিজীবী লীগ। পিরোজপুরে দলীয় বিদ্রোহীদের প্রভাবে দিশেহারা আ’লীগ মনোনীত নৌকার প্রার্থীরা ফের বিয়ে করেছেন রেলমন্ত্রী, পাত্রী দিনাজপুরের মেয়ে সেভ দ্যা ফিউচার ফাউণ্ডেশন পিরোজপুর জেলা কমিটির কেন্দ্রের অনুমোদন

জিডিপিতে ইতিবাচক প্রভাব ফেলবে পদ্মা সেতু

সাবেক সিনিয়র অর্থ সচিব মাহবুব আহমেদ বলেছেন, পদ্মা সেতু জিডিপি তথা অর্থনীতিতে বড় ধরনের ইতিবাচক প্রভাব ফেলবে। পদ্মা সেতু, পদ্মা লিংক রেল ও পায়রা বন্দর- এই তিনটি দক্ষিণাঞ্চলের যোগাযোগ ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন ঘটাবে। এছাড়া ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে যে যোগাযোগ স্থাপনের পরিকল্পনা হচ্ছে এই সেতু এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু সেতুর তুলনায় এই সেতু বেশি ইতিবাচক ধারা তৈরি করবে। বিশেষ করে দেশের প্রধান অর্থনীতির সঙ্গে পায়রা ও মোংলা বন্দরের সুফল যুক্ত হবে। সেখানে বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়বে। তিনি আরও বলেন, অর্থনীতির উন্নত হলে এর ইতিবাচক প্রভাব সামাজে পড়বে। ওই অঞ্চলের মানুষের জীবনযাত্রার পরিবর্তন হবে। বর্তমান দক্ষিণাঞ্চলের অনেকে পরিবার-পরিজন নিয়ে ঢাকায় বাস করছেন।

যদিও এলাকায় তাদের জমি, ঘর-বাড়ি আছে। পদ্মা সেতু চালু হলে অনেক পরিবার ঢাকা থেকে চলে যাবে। কারণ সেখান থেকে প্রতিদিন এসেই কার্যক্রম পরিচালনা করতে পারবেন। খুব স্বল্প সময়ে ঢাকা পৌঁছতে পারবেন। এ সেতু নির্মাণে অগ্রণী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের সমন্বয়ে ১২০ কোটি মার্কিন ডলার পেমেন্ট পরিশোধ করা হয়েছে। বৈদেশিক মুদ্রায় পেমেন্ট দেয়ার মতো অবস্থাও বাংলাদেশের তৈরি হয়েছে।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares