March 7, 2021, 8:57 pm

শিরোনাম
জয় হোক মানবতার, জয় হোক সাপোর্ট এর মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ইরাক প্রবাসী খোলা চিঠি। টাকার মেশিন এমপি নূর মোহাম্মদের বিকাশ নাম্বার, অজ্ঞাত উৎস থেকে প্রতিদিন ঢুকছে টাকা! বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নেবে সিঙ্গাপুর ও রোমানিয়া কৌশলে রেজিস্ট্রেশন করে টিকা নিচ্ছেন ৪০ বছরের কম বয়সীরাও! বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে,আবাসিক হল ১৭ মে: শিক্ষামন্ত্রী পিরোজপুরে স্কুল শিক্ষিকার বাসা থেকে গৃহপরিচারিকার ঝুলন্ত লাশ উদ্ধার। “বকুলতলা ফাউন্ডেশনের পক্ষ থেকে অমর একুশের ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ ও পুষ্পস্তবক অর্পণ” ভাষা শহীদদের জন্য বায়তুল মোকাররমে দোয়া ও মোনাজাত বাগেরহাটে গাছে আমের মুকুলে ভরপুর স্বপ্ন বুনছেন চাষিরা।

সৌদি আরবে যে ৫ পেশার অভিবাসীরা চাইলেই কর্মস্থল পরিবর্তন করতে পারবে না !

সৌদি আরবে বসবাসরত অভিবাসীদের জন্যে বড় একটি সংশোধন নিয়ে আসলো দেশটির অভিবাসী কর্মসংস্থান কর্তৃপক্ষ। নতুন সংশোধনে পাঁচ পেশায় যুক্ত থাকা অভিবাসীদের কাফিল পদ্ধতিতে পরিবর্তন আসছে বলে জানিয়েছে মিডেল ইস্ট মনিটর।

জানা যায়, নির্ধারিত ৫ পেশা হল: ব্যক্তিগত গাড়িচালক, নিরাপত্তা কর্মী, গৃহকর্মী, মেষ রক্ষক ও মালি।

নতুন সংশোধনী অনুযায়ী, এই ৫ পেশায় যুক্ত থাকা অভিবাসীরা চাইলেই কর্মস্থল পরিবর্তন করতে পারবে না। এর বাইরে অন্যান্য পেশায় নিয়োজিত অভিবাসীদের কর্মস্থল পরিবর্তনের জন্যে তাদের মালিকের সম্মতির দরকার নেই। এছাড়া তারা চাইলে তাদের কাজ অন্য কোনো অভিবাসীকেও দিতে পারবেন এবং বিনা ঝামেলায় নিজ দেশে ফিরতে পারবেন। তবে অবশ্যই তাদের মেয়াদ বৈধ হতে হবে।

সৌদি আরবে সাত দশক ধরে কার্যকর কফিল পদ্ধতিতে অভিবাসী শ্রমিককে একজন নির্দিষ্ট নিয়োগকর্তার কাছেই বাধা থাকতে হতো। নিয়োগকর্তা না চাইলে সৌদি আরবের অন্য কোথাও কাজ করারও বৈধতা থাকতো না তার।

দেশটিতে এখনও কফিল পদ্ধতির আওতায় ১০ কোটিরও বেশি শ্রমিক কাজ করছে। নিয়োগকর্তার ইচ্ছাধীন হওয়ায় অনেকেই এ পদ্ধতিকে অঘোষিত ‘দাস প্রথা’ বলে অ্যাখ্যা দিয়ে আসছিলেন।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares