November 27, 2020, 12:05 am

শিরোনাম
৪৪ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে বাংলাদেশির বিরুদ্ধে মামলা করলো ফেসবুক পিরোজপুর পৌরসভার ২নং ওয়ার্ডবাসীর সকল নাগরিক সুবিধা নিশ্চিত করতে চায় মোঃ শাহজালাল শেখ। ভি বি ডি পিরোজপুর জেলা শাখার উদ্যোগে রান্না করা খাবার বিতরণ। বঙ্গবন্ধু টি ২০ কাপে থিম সং নিয়ে শাহারিয়ার রাফাত, আয়েশা, ও প্রতীক হাসান সংস্কার হওয়া শ্রমিক আইনে ৮ শর্তে সৌদি প্রবাসীরা কফিলের অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন! নির্বাচন নিয়ে আমাদের থেকে আমেরিকার অনেক কিছু শেখার আছে: সিইসি নুরুল হুদা আলোচিত নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে বদলি পুলিশের সিনিয়র এএসপিকে পিটিয়ে হত্যার অভিযোগ জুম্মনের আইনজীবী সনদ বৈধ, ব্যারিস্টার সুমন-ইশরাতের জরিমানা ! বাগেরহাট জেলায় কৃষি বিভাগের সেবা নিয়ে সেবাদাতা ও গ্রহীতাদের মুখোমুখি সভা।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন জো বাইডেন

পেনসিলভানিয়া জয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জো বাইডেন। সিএনএন-এর পূর্বাভাস অনুযায়ী তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৭০। আর এপির পূর্বাভাস অনুযায়ী তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৮৪।

যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাচন কমিশনার এলেন ওয়াইনট্রাব বলেছেন, এ বছরের প্রেসিডেন্ট নির্বাচনে জালায়িতর কোনো প্রমাণ মেলেনি।

শনিবার সিএনএনকে তিনি বলেছেন, রাজ্যের ও স্থানীয় কর্মকর্তারা, সারা দেশের নির্বাচন কর্মীরা কাজ করে যাচ্ছেন। নির্বাচন যেভাবে হয়েছে তা নিয়ে খুব সামান্য কিছু অভিযোগ আমরা পেয়েছি।

আমি বলতে চাই, ভোট জালিয়াতির কোনো ধরনের প্রমাণ কোথাও পাওয়া যায়নি। অবৈধভাবে ভোট দেওয়ার কোনো প্রমাণ নেই।

এ বিষয়ে আমার কথা বিশ্বাস করতে হবে, এমন নয়। কারণ সারা দেশের মানুষ দেখেছে, নির্দলীয় পর্যবেক্ষকরা দেখেছেন, কীভাবে এ নির্বাচন হয়েছে।

“জালিয়াতির কোনো অভিযোগ কোথাও পাওয়া যায়নি। যেসব অভিযোগ করা হয়েছে, সেখানেও কোনো প্রমাণ দেওয়া হয়নি।

এদিকে মার্কিন গণমাধ্যম বলছে, নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

ভোটগ্রহণের আগে থেকেই হোয়াইট হাউসের দৌড়ে জো বাইডেন বিভিন্ন জরিপে এগিয়ে ছিলেন। তবে ব্যাটেল গ্রাউন্ডখ্যাত অঙ্গরাজ্যগুলোর ভোটের ফলের উপর তা নির্ভরশীল ছিল। শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই প্রার্থীর। ইলেকটোরাল ভোটে এগিয়ে থাকা জো বাইডেনের জেতার জন্য প্রয়োজন ছিল মিশিগান, পেনসিলভানিয়া এবং উইসকিনসনে জয়। তিন রাজ্যেই জয়লাভ করেন তিনি। আর সবশেষ তার জন্ম শহর পেনসিলভেনিয়ার ২০ টি ইলেকটোরাল ভোট পেয়ে হোয়াইট হাউসের টিকিট পেলেন জো বাইডেন।

এদিকে কয়েকটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে জয় পান ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডা, সাউথ ক্যারোলাইনা, উটাহ, ওহাইও, অ্যালাবামা, ওয়েস্ট ভার্জিনিয়ায় জয় পান ট্রাম্প। এরপরও দ্বিতীয় মেয়াদে ক্ষমতা ধরে রাখতে ব্যর্থ হলেন তিনি। করোনাভাইরাস,অভিবাসী, মুসলমান ও নারীদের নিয়ে বিতর্কিত মন্তব‌্যের কারণে সমালোচনা, একের পর এক অভিযোগে দ্বিতীয়বারের মতো হোয়াইট হাউসে যাওয়ার টিকিট পেলেন না ট্রাম্প।

অন্যদিকে ৫০ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে জো বাইডেন বাজিমাত করলেন। বাইডেন ৩৫ বছর ডেলওয়ারের সিনেটর ছিলেন। ২০০৮ সালে বারাক ওবামা তাকে ভাইস প্রেসিডেন্ট করেন।

নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন ও রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পেরমধ্যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা হয়। কিন্তু শেষ পর্যন্ত বিজয়ী হয়ে যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন জো বাইডেন।

বাইডেনের জন্ম ১৯৪২ সালের ২০ নভেম্বর পেনসিলভানিয়ার স্ক্রানটনে। স্ক্রানটন, নিউ ক্যাসল কাউন্টি ও ডেলাওয়ারে তাঁর বেড়ে ওঠা। চার ভাইবোনের মধ্যে সবার বড় তিনি।

জো বাইডেন বয়স এখন ৭৭! দীর্ঘ প্রায় ৫০ বছরের রাজনৈতিক জীবন তার। হোয়াইট হাউসে যাবার যে স্বপ্ন বহুদিন থেকে লালন করে আসছেন, সেই স্বপ্ন পূরণ হলো! ১৯৮৭ সালে একবার আমেরিকার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জন্য মাঠে নামেন। ডেমোক্র্যাট দলের মনোনয়ন চেয়েছিলেন।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares