March 2, 2021, 10:45 pm

শিরোনাম
মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ইরাক প্রবাসী খোলা চিঠি। টাকার মেশিন এমপি নূর মোহাম্মদের বিকাশ নাম্বার, অজ্ঞাত উৎস থেকে প্রতিদিন ঢুকছে টাকা! বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নেবে সিঙ্গাপুর ও রোমানিয়া কৌশলে রেজিস্ট্রেশন করে টিকা নিচ্ছেন ৪০ বছরের কম বয়সীরাও! বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে,আবাসিক হল ১৭ মে: শিক্ষামন্ত্রী পিরোজপুরে স্কুল শিক্ষিকার বাসা থেকে গৃহপরিচারিকার ঝুলন্ত লাশ উদ্ধার। “বকুলতলা ফাউন্ডেশনের পক্ষ থেকে অমর একুশের ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ ও পুষ্পস্তবক অর্পণ” ভাষা শহীদদের জন্য বায়তুল মোকাররমে দোয়া ও মোনাজাত বাগেরহাটে গাছে আমের মুকুলে ভরপুর স্বপ্ন বুনছেন চাষিরা। সেভ দ্যা ফিউচার ফাউন্ডেশন কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

মালয়েশিয়ার অবৈধ অভিবাসীদের স্বস্তির খবর !

নানা প্রতিকূলতার মাঝে মালয়েশিয়ায় থাকা অবৈধ অভিবাসীদের জন্য অবশেষে এসেছে স্বস্তির খবর। সরকার অভিবাসী কর্মীদের বৈধতা দেওয়ার সুযোগ বিবেচনা করছে বলে শুক্রবার চায়নিজ কমিউনিটির এক অনুষ্ঠানে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী তানসেরী মুহিউদ্দিন ইয়াসিন।

চীনা সম্প্রদায়ের সঙ্গে এক বিশেষ বৈঠকে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘করোনা মহামারির কারণে দেশে সংশ্লিষ্ট খাতে শ্রমিক সংকট মোকাবিলায় অভিবাসী কর্মীদের অস্থায়ীভিত্তিতে শর্তসাপেক্ষে বৈধকরণপূর্বক নিয়োগ দেওয়া হবে। তাছাড়া দুই বছর ধরে বিদেশ থেকে শ্রমিক আমদানি বন্ধ রয়েছে, তা উম্মুক্তকরণের অনেক প্রস্তাব এসেছে। পর্যায়ক্রমে শ্রমবাজারও খোলে দেওয়া বিবেচনাধীন রয়েছে।

সূত্র জানায়, চলমান নভেল করোনাসহ বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে সেদেশে যারা অবৈধ হয়ে পড়েছেন, তাদের কীভাবে বৈধতা দেওয়া যায় সে পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা চলছে। তবে নির্দিষ্ট সময়ের জন্য তাদের পাম ও রাবার শিল্পে নিয়োগ দেওয়া হতে পারে। আর এ প্রক্রিয়া বাস্তবায়নে স্বরাষ্ট্র বিষয়ক, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় ঘোষণা দেয়, করোনাকালীন সময়ে দেশি-বিদেশি যারা চাকরি হারিয়েছেন তারা স্থানীয়দের পাশাপাশি মাই ফিউচার জবস অনলাইনে আবেদন করতে পারবেন। আর এ প্রক্রিয়া ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে।

এ দিকে করোনা মহামারির কারণে অসংখ্য অভিবাসী শ্রমিক কাজ হারিয়ে বেকার হয়ে কঠিন সময় পার করছেন। এ কঠিন সময়ে বৈধতা দেওয়ার ঘোষণায় অবৈধ অভিবাসী কর্মীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। তবে এ সুযোগে দালালদের প্ররোচনায় না পড়ে সরকারের ঘোষণা অনুযায়ী অবৈধরা যাতে বৈধ হতে পারেন, এ বিষয়ে সজাগ দৃষ্টি রাখার পরামর্শ দিয়েছেন সচেতন প্রবাসীরা।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares