January 28, 2022, 1:46 am

শিরোনাম
চাকরিজীবীরা একে অপরকে বিয়ে করতে পারবে না,সাংসদ বাবলুর প্রস্তাব বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে ১১-২০ গ্রেডের সরকারি চাকুরিজীবীদের দোয়া ও তাবারক বিতরণ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬- তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে দোয়া অনুষ্ঠান। পিরোজপুর সদর উপজেলা জেলা সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন এর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা শোকের মাসে সৌদি প্রবাসীদের দূতাবাসের বিশেষ সেবা প্রদান করা হবে- রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী পিরোজপুর সদর উপজেলা পরিষদ থেকে, সামাজিক সংগঠন এমিনেন্ট বয়েজ কে কাভিট ইকুপমেন্ট প্রদান। মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘরের জন্য ঘুষ না দেওয়ায় মারপিট! ইন্দুরকানীতে স্বেচ্ছাসেবক লীগের -২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত! ছাত্রদল নেতা সিরাজ এখনো বয়ে বেড়ান তার সেই ভয়াবহ গুলির স্মৃতি পিরোজপুর সদরে ভূইফোঁড় সাংবাদিক ও মানবাধিকার নেতার ছড়াছড়ি।

আশির দশকের শ্রেষ্ঠ কবি মতিউর রহমান মল্লিকের ১১ তম মৃত্যু বর্ষিকী পালন।

রাজু চৌধুরী, বাগেরহাট জেলা প্রতিনিধিঃ টিকটিক টিকটিক যেই ঘড়িটা বাজে ঠিক ঠিক বাজে, কেউ কি জানে সেই ঘড়িটা লাগবে কয়দিন কাজে। কোনো একদিন এদেশের আকাশে, কালিমার পতাকা দুলবে, সেদিন সবাই খোদাই শাসন পেয়ে দুঃখ বেদনা ভুলবে। এ আকাশ মেঘে ঢাকা রবেনা, আলোয় আলোয় ভরে উঠবে। চলো চলো চলো মুজাহিদ পথ যে এখনো বাকি। তোমার সৃষ্ট যদি হয় এতো সুন্দর না জানি তাহলে তুমি কতো সুন্দর কতো সুন্দর। এমন অসংখ্য ইসলামি গানের লেখক গীতিকার ও সুরকার কবি মতিউর রহমান মল্লিকের আজ ১১ তম মৃত্যু বার্ষিকী।

২০১০ সালের ১১ আগস্ট দিবাগত রাত ১২ টা ৩০ মিনিটের সময় পৃথিবীর সকল মায়া ছিন্ন করে চলে জান মহান প্রভুর সান্নিধ্যে। দিনটি উপলক্ষে কবির জন্মভূমি হযরত খানজাহান আলি রহঃ এর স্মৃতি বিজড়িত বাগেরহাট জেলায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। বুধবার ১২ আগস্ট সকাল সাড়ে ৬টায় বাগেরহাট জেলার খানজাহান সাহিত্য সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে আয়োজিত হয়েছে। আলোচনা সভায় বক্তারা কবি মতিউর রহমান এর ইসলামি সাংস্কৃতিক অঙ্গনে তার অবদান তুলে ধরেন। কবি মতিউর রহমান মল্লিক ১৯৫৬ সালের ১মার্চ বাগেরহাট জেলার রায়পাড়া উপজেলার বড়ইগ্রামে জন্ম গ্রহন করেন। তার পিতা মুন্সী কায়েম উদ্দিন মল্লিক, মাতা আছিয়া খাতুন। তিনি বাংলা সাহিত্য সাংস্কৃতিক আন্দোলনের অগ্রসেনানী কবি মতিউর রহমান মল্লিকের হাত ধরেই সাইমুম শিল্পী গোষ্ঠীর যাত্রা শুরু। ‘রঙিন মেঘের পালকি ‘, ‘আবর্তিত স্বর্নলতা’ ও ‘ অনবরত বৃক্ষের গান’ তার কবিতার বই।

তার গানের বই হচ্ছে ‘ঝংকার ‘, ‘যত গান গেয়েছি। ‘নির্বাচিত প্রবন্ধ’ নামে তার একটি প্রবন্ধ গ্রন্থ রয়েছে। অনেক পুরস্কারে ভূষিত হয়েছিলেন কবি মতিউর রহমান মল্লিক। এর মধ্যে রয়েছে সবুজ মিতালী সংঘ সাহিত্য পদক, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সাহিত্য পুরস্কার (ফ্রান্স), বাংলা সাহিত্য সাংস্কৃতিক সংসদ পুরস্কার, কিশোরকন্ঠ সাহিত্য পুরস্কার, বাংলা সাহিত্য পরিষদ পুরস্কার ইত্যাদি। খানজাহান সাহিত্য সাংস্কৃতিক পরিষদের প্রধান উপদেষ্টা মাহফুজুল্লাহ মিরাজের সভাপতিত্বে ও উপদেষ্টা আরিফ বিল্লাহর পরিচালনায়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট আলেমে দ্বীন, বাশ তলী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান, কবির একান্ত কাছের ব্যক্তি ও ভক্ত, বাগেরহাট খানজাহান আলি ট্রাস্টের চেয়ারম্যান মাওলানা রেজাউল করিম।

বক্তব্য রাখেন রামপাল – মোংলার গনমানুষের নেতা বাগেরহাট – ৪ আসনের বিশ দলীয় জোটের সংসদ সদস্য প্রার্থী এ্যাডভোকেট মাওলানা শেখ আব্দুল ওয়াদুদ। বাগেরহাট জেলা মানবাধিকার ফাউন্ডেশনের সহ – সভাপতি সাংবাদিক রাজু চৌধুরী। বাগেরহাট টেকনিক্যাল কলেজের অধ্যাপক, বিশিষ্ট কবি ও সাহিত্যিক মোড়েলগন্জ – শরোনখোলার গনমানুষের নেতা অধ্যাপক আব্দুল আলিম। এড.আবুল কালাম আজাদ, মোঃ আমিনুল ইসলাম, অধ্যাপক মোফাজ্জাল হায়দার প্রমুখ। সভায় কবি মতিউর রহমান মল্লিকের লেখা গান পরিবেশন করেন শিল্পী হাদিউজ্জামান বুলবুল, শরিফ মোড়ল, অধ্যাপক হায়দার আলী’সহ খানজাহান শিল্পী গোষ্ঠী সদস্য বৃন্দ।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares