September 21, 2021, 6:08 pm

শিরোনাম
চাকরিজীবীরা একে অপরকে বিয়ে করতে পারবে না,সাংসদ বাবলুর প্রস্তাব বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে ১১-২০ গ্রেডের সরকারি চাকুরিজীবীদের দোয়া ও তাবারক বিতরণ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬- তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে দোয়া অনুষ্ঠান। পিরোজপুর সদর উপজেলা জেলা সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন এর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা শোকের মাসে সৌদি প্রবাসীদের দূতাবাসের বিশেষ সেবা প্রদান করা হবে- রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী পিরোজপুর সদর উপজেলা পরিষদ থেকে, সামাজিক সংগঠন এমিনেন্ট বয়েজ কে কাভিট ইকুপমেন্ট প্রদান। মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘরের জন্য ঘুষ না দেওয়ায় মারপিট! ইন্দুরকানীতে স্বেচ্ছাসেবক লীগের -২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত! ছাত্রদল নেতা সিরাজ এখনো বয়ে বেড়ান তার সেই ভয়াবহ গুলির স্মৃতি পিরোজপুর সদরে ভূইফোঁড় সাংবাদিক ও মানবাধিকার নেতার ছড়াছড়ি।

করোনায় স্থবির সুইডেন, চাকরি হারানোর ভয়ে প্রবাসীরা

ইউরোপে লকডাউন না করা দেশ সুইডেনে প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। পুরোপুরি স্থবিরতা নেমে না আসলেও অনেকটা ধীরগতিতে চলছে জনজীবন। কাজসহ বসবাসের অনুমতি হারাতে পারেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা।

করোনা ভাইরাসে সুইডেন লকডাউন না করলেও, অতি প্রয়োজন ছাড়া মানুষজন ঘর থেকে বের হচ্ছে না। স্থানীয় পর্যায়ে ব্যবসা বাণিজ্যেও নেমে এসেছে স্থবিরতা। প্রতিদিন চাকরি হারাচ্ছেন বহু মানুষ। এ চাকরি হারানোর তালিকায় আছেন দেশটিতে অস্থায়ী কাজের অনুমতি নিয়ে থাকা অনেক বাংলাদেশি।

তারা বলেন, আমরা এখানে কাজের পাশাপাশি পড়াশোনা করতাম। কিন্তু আমরা যেখানে কাজ করছি সেখান থেকে আমাদের ইস্তফা দেয়া হয়েছে। আগামী তিন মাসের মধ্যে যদি জব নিতে না পারি তাহলে ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে অনেক জটিলতায় পরতে হবে।

দীর্ঘদিন সুইডেনে থাকা অনেকে স্থায়ীভাবে বসবাসের আবেদন করেছেন। কাজ চলে যাওয়ায় তারাও অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন।  তারা বলেন, আগে আমাদের ১০০ শতাংশ কাজ ছিল। এখন ৪০ শতাংশ কাজ হয়ে গেছে। আগে যেখানে কাজ দেখিয়ে সহজেই অভিবাসনের কাগজপত্র করা যেতো এখন করোনার কারণে অনেকের কাজ চলে গেছে। এখন আমরা কি করবো বুঝতে পারছি না। খুবই চিন্তায় আছি।

সুইডেনে এখন পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দেড় হাজার ছাড়িয়েছে। অর্থনীতিকে সচল রাখতে লকডাউন না করে সুইডেন এক ভিন্ন উদাহরণ সৃষ্টি করল। বৈশ্বিক এই মহামারির সময় সুইডেন সরকার যেন তার অর্থনীতিকে সচল রাখার পাশাপাশি দেশটিতে কর্মরত অস্থায়ী কাজের অনুমতি নিয়ে বসবাস করা সবার বিষয় বিবেচনায় রাখে – এমনই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares