September 18, 2020, 10:53 am

শিরোনাম
বাগেরহাট জেলার ২০২১ সালে রাজস্ব আদায়ে রেকর্ড ছাড়াবে মোংলা বন্দর। মোঃ জহির উদ্দিন সাইক্লিং করে পিরোজপুর। পিরোজপুর পৌর যুবলীগের ৩নং ওয়ার্ড কার্যালয় পুড়িয়ে দিলেন সন্ত্রাসীরা। বিমানের ফ্লাইট স্থগিতের মেয়াদ আরেক দফা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাগেরহাটে গুরজিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসায় টাকা না দিলে মিলছে না প্রশংসাপত্র। ধর্ষণ শেষে হত্যার ৪৫ দিন পর সেই স্কুল ছাত্রী থানায় হাজির প্রেমের ফাঁদে ফেলে গোপনে বিয়ে অতঃপর যৌতুকের জন্য চাপ, যৌতুক না দেয়াতে তালাক। সাউথ আফ্রিকার,ডারবানে একটি মসজিদে আগুন মোংলা অনলাইন প্রেস ক্লাবের সাথে একাত্নতা প্রকাশ উপজেলা চেয়ারম্যান হাওলাদার আবু তাহের। বাগেরহাট জেলার খাল থেকে ৪২ কেজি হরিনের মাংস, হরিন শিকারের ফাঁদ’সহ নৌকা জব্দ।

স্বাধীন বাংলার মাটিতে ১০-১২ দিন না খেয়ে থাকেন বীর মুক্তিযোদ্ধা গাজী শাহাদত হোসেন ফিরোজী

বকুল হোসেন, সিরাজগঞ্জ : ৭১ এর মহান স্বাধীনতা সংগ্রামে মধ্যেদিয়ে বাঙালি তার পরাধীনতার শৃঙ্খল ছিন্ন করে ফিরে আনে মাতৃভুমির স্বাধীনতা। স্বাধীনতার পরবর্তীতে দেশের সার্বিক উন্নয়ন হয়েছে। কিন্তু সেই উন্নয়ন শীল দেশের একটি অজ পাড়াগায়ে জন্ম নেয়া ৭১’এর বীর মুক্তিযোদ্ধা গাজী মোঃ শাহাদত হোসেন ফিরোজী এখনও বাংলার মাটিতে ১০-১২ দিন না খেয়ে থেকেও সুস্থ্য ভাবে বেচেঁ আছে।

জানা যায়, গাজী ফিরোজী পেশায় একজন সাংবাদিক। সিরাজগঞ্জ জেলা “বিটিভি” প্রতিনিধি, প্রতিদিনের সংবাদ প্রত্রিকার জেলা প্রতিনিধির দায়িত্বে নিয়োজিত। তাছাড়াও কামারখন্দ উপজেলার মুক্তিযোদ্ধা সংসদের একাধিক বার কমান্ডারের দায়িত্ব পালন করেন। নাখেয়ে থাকার ব্যাপারে তাকে জিজ্ঞাসা করলে তিনি জানান, স্বাধীনতা সংগ্রামের শুরু তেই বঙ্গবন্ধুর অমোঘ বাণী এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম…আপ্লুত হয়ে তিনি তার নিজ গ্রামে তিন জন বন্ধুকে নিয়ে রাতের অন্ধকারে নিজের বাড়ি হতে টাকা ও চাউল চুরি করে মুক্তিযুদ্ধে যোগদানের উদ্দেশ্যে রওনা হই প্রতিবেশী ভারতের দিকে। জেলা কাজিপুর হতে নৌকা যোগে চারদিন পর ভারতের মানকার চরে পৌছি।

সেখান হতে যাচাই বাছাই অন্তে প্রথমিক প্রশিক্ষনের জন্য রৌমারী ক্যাম্পে পাঠিয়ে দেয়। তার পর উচ্চ প্রশিক্ষনের জন্য ভারতের মারনটিলা মুক্তিনালা মুজিব ক্যাম্পে প্রশিক্ষন গ্রহন করি। (এফ এফ নং-৯৮/২৫) প্রশিক্ষন কালিন সময়ে আমাদের প্রশিক্ষকদের মধ্যে মেজর করমা সিং আমাদের মাটি এবং হাতিয়ার হাতে দিয়ে ওয়াদা করান যতদিন বাংলার স্বাধীনতা ফিরে না পাবো ততদিন ক্যাস্পের বাইরে কোন কিছু খাবনা। ওস্তাদের সেই নির্দেশকে আমি আজও মেনে চলি।বাঙ্গলী কি স্বাধীনতা পায়নি? এ প্রশ্নের জবাবে তিনি জানান, বাঙ্গালী শুধু ভৌগলিক স্বাধীনতা পেয়েছে। অর্থনৈতিক মুক্তি আজও আমরা পাইনি। অথচ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরবর্তি কালে দ্বিতীয় স্বাধীনতা অর্থনৈতিক মুক্তির অঙ্গিকার করে ছিলেন। তাই আমি আমার ওস্তাদের দেয়া শপথ মেনে চলি।

তিনি আরও জানান, বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতা যদি কুচক্রীমহলের হাতে শহীদ না হতেন তাহলে হয়তো আমাকে এত কষ্ট করতে হতোনা। জানা যায়, ১৯৫৫ সালে সিরাজগঞ্জ কামারখন্দ উপজেলার ধলেশ^র গ্রামে তার জন্ম। চৌবাড়ী ইসলামিয়া উচ্চবিদ্যালয় হতে এস,এস,সি জামতৈল এইচ কে এম কলেজ হতে এইচ,এস,সি এবং রাজশাহি বিশ^বিদ্যালয় হতে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিসিএস লিখিত পরিক্ষায় পাশ করেও উৎকোচ প্রদানে অস্বীকার করায় তার চাকুরী হয়নি।

তার এই নাখেয়ে থাকার কথা স্বীকার করলেন তার ছাত্র জীবনের বন্ধু এ্যাডঃ সুকুমার চন্দ্র দাস। সাবেক মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস, জেলার সকল সংসদ সদস্য, সম্মানিত মন্ত্রী, আওয়ামীলীগ, জাসদ, নেতৃবৃন্দ সহ প্রেসক্লাবের সাথে সংযুক্ত বিভিন্ন ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ সহ সর্বস্তরের জনগন। তার পরিবার সূত্রে জানাযায়, নিজের বাড়ি ছাড়া অন্যকোথাও চা আর পানি ছাড়া কোন কিছুই খায়না। এভাবেই ১০-১২দিন না খেয়ে থাকার কথা স্বীকার করেন তার পরিবার বর্গ। মুক্তিযোদ্ধা মহল জানায় মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধাকে নিয়ে লেখাই তার নেশা। স্থানীয় দৈনিক যমুনা প্রবাহ প্রত্রিকায় “হ্যালো বাঙালি” কলাম মুক্তিযোদ্ধাদের সুখ দুঃখের সঙ্গী হিসাবে কাজ করে।

এই লেখনীতে অনেক অস্বচ্ছল মুক্তিযোদ্ধাই সরকারি বেসরকারী এবং সমাজ সেবকদের কাছে আর্থিক, চিকিৎসা, কর্মসংস্থান সহ বিভিন্ন সহায়তা পেয়েছেন। আর এ কারনেই ফিরোজীকে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা প্রজন্ম ও তাদের আত্মীয় স্বজনেরা ভিন্ন চোখে দেখে।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares