October 21, 2020, 10:51 am

শিল্পীদের স্বার্থ সংরক্ষণ করতে গিয়ে বিরোধী চক্রান্তকারীদের বয়কটের মুখে জায়েদ খান।

মোঃ নুর উদ্দিন(স্টাফ রিপোর্টার):বাংলাদেশ চলচ্চিত্র শিল্প সমিতির দুইবারের নির্বাচিত সাধারণ সম্পাদক জায়েদ খান।চলচ্চিত্র নির্মাণ ব্যয় কমানোর প্রযোজক সমিতির উদ্যোগের বিষয়ে শিল্পী সমিতির পক্ষ থেকে সমর্থন না দেয়ায় এই সংগঠনের সাধারণ সম্পাদক জায়েদ খানকে বয়কটের মুখে পড়তে হচ্ছে । এমন ঘোষণা দিতে যাচ্ছে চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক সমিতির নেতৃত্বাধীন কয়েকটি সংগঠন। তবে যে অপরাধ তুলে চিত্রনায়ক জায়েদ খানকে অভিযুক্ত করা হয়েছে, তা অযৌক্তিক বলে দাবি করেছেন চলচ্চিত্রের শীর্ষ তারকারা সিরিয়ার শিল্পীরা । তাদের বক্তব্য স্পষ্ট শিল্পী সমিতির সাধারণ সম্পাদক -শিল্পীদের স্বার্থ সংরক্ষণ করবেন, এটাই স্বাভাবিক। এতে অন্য সংগঠনের নেতৃবৃন্দের ক্ষোভের বশবর্তী হওয়ার কিছুই নেই।

জানা গেছে, চলচ্চিত্রের নির্মাণ ব্যয় কমিয়ে আনতে চলচ্চিত্র প্রযোজক সমিতি চলচ্চিত্রের অন্যান্য সংগঠনের সাথে বৈঠক করে বেশ-কিছু সিদ্ধান্ত নেয়।
এসব সিদ্ধান্তের মধ্যে শিল্পীদের বর্তমান পারিশ্রমিক কমিয়ে আনার বিষয়টি ছিলো উল্লেখযোগ্য। তবে এ বৈঠকে শিল্পী সমিতির কোন প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়নি বলে শিল্পী সমিতি সূত্রে জানা গেছে । প্রযোজক সমিতি পরবর্তীতে তাদের নেয়া সিদ্ধান্তসমুহ চিঠি দিয়ে শিল্পী সমিতিকে অবহিত করে।

শিল্পী সমিতি এ বিষয়ে প্রযোজক সমিতির কাছ থেকে চিঠি পেয়ে নির্বাহী পরিষদের সভা আহবান করেন । এই সভায় প্রযোজক সমিতির নেতৃত্বাধীন সংগঠনগুলোর সিদ্ধান্তের সাথে দ্বিমত পোষন করে নেতৃবৃন্দ। তাদের সিদ্ধান্ত বাস্তবায়নে অপারগতা জানিয়ে বিষয়টি পুনর্বিবেচনা করার আহবান জানান । এ বিষয়টি নিয়েই মুলত শিল্পী সমিতির সঙ্গে প্রযোজক সমিতিসহ অপর কয়েকটি সংগঠনের বিরোধ শুরু হয়। চলচ্চিত্র প্রযোজক সমিতির নেতৃবৃন্দ বিষয়টি নিয়ে জায়েদ খানের প্রযোজক সমিতির সদস্যপদ খারিজ করে দেয়ারও হুমকি দিয়েছে বলে জানা গেছে।

প্রযোজক সমিতির নেতৃত্বাধীন সংগঠনগুলোর নেতৃবৃন্দ জায়েদ খানের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন জায়েদ খান তাদের সিদ্ধান্তের বিরোধিতা করে শিল্পী সমিতির সদস্যদের খুদে বার্তা পাঠিয়েছেন। বিষয়টি নিয়ে শিল্পী সমিতির একাধিক সিনিয়র সদস্য এই প্রতিবেদককে বলেছেন, -জায়েদ খান শিল্পীদের স্বার্থ সংরক্ষণ করবেন এটাই স্বাভাবিক । তা নাহলে তিনি নির্বাচিত নেতা হিসেবে শপথের অঙ্গীকার ভঙ্গে অভিযুক্ত হবেন। আর প্রযোজক সমিতি সব সময়ই শিল্পী সমিতি বা শিল্পীদের ওপর ছরি ঘুরাতে চায়। অতীতেও তাই হয়েছে বলেও মন্তব্য করেন সিনিয়র শিল্পীরা।

বিষয়টি নিয়ে জানতে চাইলে জায়েদ খান এই প্রতিবেদককে বলেন, “প্রযোজক সমিতির চিঠি পেয়ে আমি সভাপতির অনুমতি নিয়ে কার্যনির্বাহী পরিষদ বৈঠক আহ্বান করি। আমাদের বৈঠকের সিদ্ধান্ত আমরা প্রযোজক সমিতিকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছি।”

চিত্রনায়ক জায়েদ খান আরো বলেন, “আমি শিল্পী সমিতির সাধারণ সম্পাদক। শিল্পীরা আমাকে ভোট দিয়েছেন। তাদের স্বার্থ সংরক্ষণ করা আমার গঠনতান্ত্রিক ও ঈমানী দায়িত্ব। এতে কোথায় আমার অন্যায় বা অপরাধ হয়েছে, তা আমি মনে করি না।- সাপোর্ট মানব কল্যাণ সংস্থার সিনিয়র সহ-সভাপতি, বিশিষ্ঠ সমাজসেবক মোঃ নাছির উদ্দিন সিকদার (সাগর) এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

 

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares