May 19, 2021, 2:06 am

শিরোনাম
সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদের প্রেস ব্রিফিং বয়কট করলেন সাংবাদিকরা প্রবাসীদের জন্য প্রভিডেন্ট ফান্ড গঠনের চিন্তা,সরকার দেবে ৫% প্রণোদনা পিরোজপুরে অসহায় কর্মহীন মানুষের পাশে “ফ্রেন্ডস’ ৯৭ পিরোজপুর” লকডাউন বাড়ছে ১৬ মে পর্যন্ত, এক জেলা থেকে আরেক জেলায় গণপরিবহন বন্ধ থাকবে। প্রবাসী আয়ে ঢল, রিজার্ভ বেড়ে ৪৫ বিলিয়ন ডলার,এপ্রিলে ২০৬ কোটি ডলার পাঠিয়েছেন প্রবাসীরা । মে মাসের প্রথম দুই দিনে এসেছে ১৫ কোটি ৪০ লাখ ডলার। যত টাকা লাগুক, প্রয়োজনীয় করোনার টিকা আনা হবে: প্রধানমন্ত্রী পিরোজপুর জেলা সেভ দ্যা ফিউচার ফাউন্ডেশনের পবিত্র রমজান মাসে খাদ্যদ্রব্য বিতরণ। পিরোজপুর HDTএর সৌজন্যে সেলাই মেশিন বিতরণ। লকডাউনে পিরোজপুর শহরে মাদকের ভয়াবহতা বেড়ে যাওয়ার অভিযোগ! করোনাকালে অসহায় কৃষকের ধান কেটে দিলেন পিরোজপুর জেলা ছাত্রলীগ।

দেশে ফেরত আসতে চায় লেবাননে অসহায় প্রবাসীরা, সংশ্লিষ্টদের ব্যবস্থা করার অনুরোধ।

ইলিয়াস হাওলাদার : লেবাননে বাংলাদেশী প্রবাসী শ্রমিক আছে প্রায় এক লাখ ত্রিশ হাজার তার মধ্যে প্রায় ৯৫ হাজার শ্রমিক ই বেকার। লেবাননে শ্রমিকরা বেকার হওয়ার মূল কারণ হলো অর্থনৈতিক মন্দা, একটা সময় লেবাননে একশত পঞ্চাশ লিরায় একশত ডলার পাওয়া যেত কিন্তু এখন নয় শত পঞ্চাশ লিরায় ও একশত ডলার পাওয়া যায় না। লেবাননে নয় থেকে দশ মাস যাবত শ্রমিকরা বেকার আছে। বেশিরভাগই শ্রমিকরাই বাসা ভাড়া ও খাওয়ার টাকা বাংলাদেশ (বাড়ি) থেকে নেয়। বাংলাদেশী শ্রমিকেরা বাংলাদেশ দূতাবাস গিয়েও কোন ফলাফল পায়নি। দেশে আসার জন্য বিমান ভাড়া বাবদ ৩০০ ডলার দিয়ে রেজিস্ট্রেশন করছে প্রায় সাড়ে সাত হাজার শ্রমিক এদের মধ্যে যারা অবৈধ আছে তারা লেবাননের নিয়ম অনুযায়ী জরিমানা দিয়েছে আরও ২৬৭ ডলার। রেজিস্ট্রেশন করা ৬-৭ মাস পার হয়ে গেলেও এখন পর্যন্ত তাদেরকে দেশে পাঠাতে পারেনি বাংলাদেশ দূতাবাস। অনেকেই আছে বাড়ি থেকেও টাকা নিতে পারছেনা তাদের অবস্থা খুবই খারাপ, মানুষের কাছে চেয়ে খেয়ে না খেয়ে দিনাতিপাত করছে। এখন এমন একটা পর্যায় চলে আসছে তারা বাংলাদেশ দূতাবাস যদি রেজিস্ট্রেশন করতে বলে তাও পারবেনা কারণ বিমান ভাড়ার ৩০০ ডলার দেওয়ার ক্ষমতা কারও নেই। আরও ভয়ংকর হলো এই সুযোগে লেবাননে থাকা কিছু দালাল চক্র এই অসহায়ের সুযোগ নিয়ে গ্রিসের নাম করে তুরস্ক নিয়ে মুক্তিপণের জন্য মারধর করে পরিবারের কাছ থেকে বড় অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। নিঃস্ব হয়ে যাচ্ছে পরিবার গুলো কি হবে তাদের ভবিষ্যৎ??
ভুক্তভোগী অসহায় লেবানন প্রবাসীরা বাংলাদেশ সরকার ও সংশ্লিষ্ট সকলের কাছে তাদের দেশে ফিরিয়ে আনার অনুরোধ জানিয়েছেন।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares