March 3, 2021, 11:41 pm

শিরোনাম
মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ইরাক প্রবাসী খোলা চিঠি। টাকার মেশিন এমপি নূর মোহাম্মদের বিকাশ নাম্বার, অজ্ঞাত উৎস থেকে প্রতিদিন ঢুকছে টাকা! বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নেবে সিঙ্গাপুর ও রোমানিয়া কৌশলে রেজিস্ট্রেশন করে টিকা নিচ্ছেন ৪০ বছরের কম বয়সীরাও! বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে,আবাসিক হল ১৭ মে: শিক্ষামন্ত্রী পিরোজপুরে স্কুল শিক্ষিকার বাসা থেকে গৃহপরিচারিকার ঝুলন্ত লাশ উদ্ধার। “বকুলতলা ফাউন্ডেশনের পক্ষ থেকে অমর একুশের ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ ও পুষ্পস্তবক অর্পণ” ভাষা শহীদদের জন্য বায়তুল মোকাররমে দোয়া ও মোনাজাত বাগেরহাটে গাছে আমের মুকুলে ভরপুর স্বপ্ন বুনছেন চাষিরা। সেভ দ্যা ফিউচার ফাউন্ডেশন কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

দেশে ফেরত আসতে চায় লেবাননে অসহায় প্রবাসীরা, সংশ্লিষ্টদের ব্যবস্থা করার অনুরোধ।

ইলিয়াস হাওলাদার : লেবাননে বাংলাদেশী প্রবাসী শ্রমিক আছে প্রায় এক লাখ ত্রিশ হাজার তার মধ্যে প্রায় ৯৫ হাজার শ্রমিক ই বেকার। লেবাননে শ্রমিকরা বেকার হওয়ার মূল কারণ হলো অর্থনৈতিক মন্দা, একটা সময় লেবাননে একশত পঞ্চাশ লিরায় একশত ডলার পাওয়া যেত কিন্তু এখন নয় শত পঞ্চাশ লিরায় ও একশত ডলার পাওয়া যায় না। লেবাননে নয় থেকে দশ মাস যাবত শ্রমিকরা বেকার আছে। বেশিরভাগই শ্রমিকরাই বাসা ভাড়া ও খাওয়ার টাকা বাংলাদেশ (বাড়ি) থেকে নেয়। বাংলাদেশী শ্রমিকেরা বাংলাদেশ দূতাবাস গিয়েও কোন ফলাফল পায়নি। দেশে আসার জন্য বিমান ভাড়া বাবদ ৩০০ ডলার দিয়ে রেজিস্ট্রেশন করছে প্রায় সাড়ে সাত হাজার শ্রমিক এদের মধ্যে যারা অবৈধ আছে তারা লেবাননের নিয়ম অনুযায়ী জরিমানা দিয়েছে আরও ২৬৭ ডলার। রেজিস্ট্রেশন করা ৬-৭ মাস পার হয়ে গেলেও এখন পর্যন্ত তাদেরকে দেশে পাঠাতে পারেনি বাংলাদেশ দূতাবাস। অনেকেই আছে বাড়ি থেকেও টাকা নিতে পারছেনা তাদের অবস্থা খুবই খারাপ, মানুষের কাছে চেয়ে খেয়ে না খেয়ে দিনাতিপাত করছে। এখন এমন একটা পর্যায় চলে আসছে তারা বাংলাদেশ দূতাবাস যদি রেজিস্ট্রেশন করতে বলে তাও পারবেনা কারণ বিমান ভাড়ার ৩০০ ডলার দেওয়ার ক্ষমতা কারও নেই। আরও ভয়ংকর হলো এই সুযোগে লেবাননে থাকা কিছু দালাল চক্র এই অসহায়ের সুযোগ নিয়ে গ্রিসের নাম করে তুরস্ক নিয়ে মুক্তিপণের জন্য মারধর করে পরিবারের কাছ থেকে বড় অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। নিঃস্ব হয়ে যাচ্ছে পরিবার গুলো কি হবে তাদের ভবিষ্যৎ??
ভুক্তভোগী অসহায় লেবানন প্রবাসীরা বাংলাদেশ সরকার ও সংশ্লিষ্ট সকলের কাছে তাদের দেশে ফিরিয়ে আনার অনুরোধ জানিয়েছেন।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares