August 2, 2021, 8:12 am

শিরোনাম
শোকের মাসে সৌদি প্রবাসীদের দূতাবাসের বিশেষ সেবা প্রদান করা হবে- রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী পিরোজপুর সদর উপজেলা পরিষদ থেকে, সামাজিক সংগঠন এমিনেন্ট বয়েজ কে কাভিট ইকুপমেন্ট প্রদান। মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘরের জন্য ঘুষ না দেওয়ায় মারপিট! ইন্দুরকানীতে স্বেচ্ছাসেবক লীগের -২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত! ছাত্রদল নেতা সিরাজ এখনো বয়ে বেড়ান তার সেই ভয়াবহ গুলির স্মৃতি পিরোজপুর সদরে ভূইফোঁড় সাংবাদিক ও মানবাধিকার নেতার ছড়াছড়ি। বহুরূপী হেলেনা জাহাঙ্গীর এর নতুন রাজনৈতিক দোকান আওয়ামী চাকুরিজীবী লীগ। পিরোজপুরে দলীয় বিদ্রোহীদের প্রভাবে দিশেহারা আ’লীগ মনোনীত নৌকার প্রার্থীরা ফের বিয়ে করেছেন রেলমন্ত্রী, পাত্রী দিনাজপুরের মেয়ে সেভ দ্যা ফিউচার ফাউণ্ডেশন পিরোজপুর জেলা কমিটির কেন্দ্রের অনুমোদন

কিউবা ও উরুগুয়ের সাফল্যের রহস্য

যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ লাতিন আমেরিকার কয়েকটি দেশে করোনার সংক্রমণ বাড়ছে। তবে কয়েকটি দেশ ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখার ও মৃত্যু কমানোর কৌশল খুঁজে পেয়েছে। আমেরিকা অঞ্চলে ৫০ লাখের বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে এবং আড়াই লাখের বেশি লোক মারা গেছে, যা বিশ্বের মোট সংক্রমণ ও মৃত্যুর প্রায় অর্ধেক।

বিজ্ঞান সাময়িকী নিউ সায়েন্টিস্টের এক প্রতিবেদনে বলা হয়, কিছু দেশ করোনা নিয়ন্ত্রণে হিমশিম খেলেও কিউবার চিত্র পুরোপুরি আলাদা। ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক মাইকেল বুস্টাম্যান্টের মতে, ১ কোটি ১৩ লাখ মানুষের দেশটি কীভাবে মহামারি মোকাবিলা করতে হয়, তা উদাহরণ সৃষ্টি করে দেখিয়ে দিয়েছে। কিউবার জন্য সামাজিক দূরত্ব মানতে বাধ্য করা বা চিকিৎসাসামগ্রীর ঘাটতির মতো নানা বিষয় নিয়ে উদ্বেগ ছিল। সবচেয়ে বেশি উদ্বেগ ছিল দেশটির বয়স্ক মানুষ নিয়ে। আমেরিকা অঞ্চলে সবচেয়ে বেশি বয়স্ক মানুষের দেশ কিউবা। ধারণা করা হচ্ছিল, ১১ মার্চ ইতালি থেকে আসা প্রথম রোগী দেশটিতে চিহ্নিত হওয়ার পর তারা সবচেয়ে সমস্যায় পড়বে। কিন্তু তা ঘটেনি। ১ জুলাই পর্যন্ত দেশটিতে ২ হাজার ৩৪৮ জন সংক্রমণ শনাক্ত ব্যক্তি ও ৮৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares