October 21, 2020, 9:41 am

কিউবা ও উরুগুয়ের সাফল্যের রহস্য

যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ লাতিন আমেরিকার কয়েকটি দেশে করোনার সংক্রমণ বাড়ছে। তবে কয়েকটি দেশ ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখার ও মৃত্যু কমানোর কৌশল খুঁজে পেয়েছে। আমেরিকা অঞ্চলে ৫০ লাখের বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে এবং আড়াই লাখের বেশি লোক মারা গেছে, যা বিশ্বের মোট সংক্রমণ ও মৃত্যুর প্রায় অর্ধেক।

বিজ্ঞান সাময়িকী নিউ সায়েন্টিস্টের এক প্রতিবেদনে বলা হয়, কিছু দেশ করোনা নিয়ন্ত্রণে হিমশিম খেলেও কিউবার চিত্র পুরোপুরি আলাদা। ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক মাইকেল বুস্টাম্যান্টের মতে, ১ কোটি ১৩ লাখ মানুষের দেশটি কীভাবে মহামারি মোকাবিলা করতে হয়, তা উদাহরণ সৃষ্টি করে দেখিয়ে দিয়েছে। কিউবার জন্য সামাজিক দূরত্ব মানতে বাধ্য করা বা চিকিৎসাসামগ্রীর ঘাটতির মতো নানা বিষয় নিয়ে উদ্বেগ ছিল। সবচেয়ে বেশি উদ্বেগ ছিল দেশটির বয়স্ক মানুষ নিয়ে। আমেরিকা অঞ্চলে সবচেয়ে বেশি বয়স্ক মানুষের দেশ কিউবা। ধারণা করা হচ্ছিল, ১১ মার্চ ইতালি থেকে আসা প্রথম রোগী দেশটিতে চিহ্নিত হওয়ার পর তারা সবচেয়ে সমস্যায় পড়বে। কিন্তু তা ঘটেনি। ১ জুলাই পর্যন্ত দেশটিতে ২ হাজার ৩৪৮ জন সংক্রমণ শনাক্ত ব্যক্তি ও ৮৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

শেয়ার করুন

© All rights reserved, প্রবাসী ক্লাব ফাউন্ডেশন- The Expat Club Foundation. (এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি)।  
Design & Developed By NCB IT
Shares